কফি থেকে এঁদের থাকতে হবে দূরে, কারণ কী, জেনে নিন

কফি এক জনপ্রিয় পানীয় যা বিশ্বজুড়ে পাওয়া যায়। এটা বিভিন্ন ধরনের হতে পারে। যেমন ইস্পেনা, অ্যারাবিকা, রোবুস্তা ইত্যাদি। বিশেষজ্ঞদের মতে, কফির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে কিছু মানুষের জন্য এটা ক্ষতিকর হতে পারে। যাঁরা কফি খাওয়া থেকে দূরে থাকবেন, তাঁদের মধ্যে রয়েছেন:

যাঁরা ক্যাফিন-সংবেদনশীল:

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কফির মধ্যে থাকা ক্যাফিন কিছু মানুষের জন্য অস্বস্তি সৃষ্টি করতে পারে। এতে অনিদ্রা, দ্রুত হৃদস্পন্দন এবং উদ্বেগ হতে পারে।

যাঁদের হাইপারথাইরয়েডিজম আছে:

এ ব্যাপারে তাঁরা আরও জানাচ্ছেন, কফির মধ্যে থাকে থাইরোগ্লোসাল অ্যাসিড। হাইপারথাইরয়েডিজম আছে এমন মানুষের জন্য সমস্যার সৃষ্টি করতে পারে। এটা থাইরয়েড হরমোনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে।

যাঁরা গর্ভাবস্থায় আছেন:

কফির মধ্যে থাকা ক্যাফিন গর্ভাবস্থায় থাকা মহিলাদের জন্য সমস্যার সৃষ্টি করতে পারে। এটা গর্ভপাতের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

যাঁরা বুকের দুধ খাওয়াচ্ছেন:

কফিতে থাকে ক্যাফিন। যা বুকের দুধে প্রবেশ করতে পারে এবং শিশুর ঘুমের সমস্যা সৃষ্টি করতে পারে।

যাঁরা উচ্চ রক্তচাপ আছে:

এর মধ্যে থাকা ক্যাফিন উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

যাঁর অ্যানিমিয়া আছে:

কফির মধ্যে থাকে ট্যানিন। এটা লোহার শোষণকে বাধা দিতে পারে। তাই অ্যানিমিয়া আছে এমন মানুষদের জন্য সমস্যার সৃষ্টি করতে পারে।

যাঁরা ডায়েরিয়ায় আক্রান্ত হয়েছেন:

বিশেষজ্ঞদের মতে, কফির মধ্যে পাওয়া যায় থাইরোগ্লোসাল অ্যাসিড। এটা ডায়েরিয়াকে আরও খারাপ করতে পারে।

যাঁরা ওষুধ খাচ্ছেন:

কফির মধ্যে থাকা ক্যাফিন কিছু ওষুধের সঙ্গে প্রতিক্রিয়া করতে পারে। এটা ওষুধের কার্যকারিতা কমিয়ে দিতে পারে বা পার্শ্বপ্রতিক্রিয়া বৃদ্ধি করতে পারে।

যদি আপনি এই অবস্থার মধ্যে থাকেন, তাহলে আপনার ডাক্তারের পরামর্শ না নেওয়া পর্যন্ত কফি খাওয়া থেকে দূরে থাকা দরকার।

(সতর্কীকরণ- এই নিবন্ধ কেবলমাত্র তথ্য জানানোর উদ্দেশ্যে। এটা পেশাদার চিকিৎসা পরামর্শ, নির্ণয় বা চিকিৎসার বিকল্প নয়। আপনার স্বাস্থ্য সম্পর্কে যে কোনও প্রশ্ন থাকলে সব সময় আপনার ডাক্তার বা অন্য কোনও স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন)

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top